ইনকাম করুনআর্টিকেল কিনুনSubscribe
একনজরে পশ্চিমবঙ্গসাধারণ জ্ঞানবিপরীত শব্দসন্ধি বিচ্ছেদ FaceBookকুইজ খেলুনবিজ্ঞাপন আমাদের অ্যাপ
নতুন কুইজে অংশগ্রহণ করে আপনার জ্ঞান বৃদ্ধি করুন।Play Now
শিক্ষক
শিক্ষক ২৪ সেপ্টেম্বর › #অন্যান্য
Follow Us  

সমাজবিজ্ঞান হলো সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান' উক্তিটি কার?

সমাজবিজ্ঞান হলো সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান' উক্তিটি হল এমিল ডুর্খেইমের।

'সমাজবিজ্ঞান হলো সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান' উক্তিটি ফরাসি সমাজবিজ্ঞানী এমিল ডুর্খেইমের। তিনি ১৮৫৮ সালে ফ্রান্সে জন্মগ্রহণ করেন এবং ১৯১৭ সালে মৃত্যুবরণ করেন। ডুর্খেইম সমাজবিজ্ঞানকে একটি স্বাধীন বিজ্ঞান হিসেবে প্রতিষ্ঠিত করেন। তিনি সমাজকে একটি বাস্তব সত্তা হিসেবে বিবেচনা করেন এবং সামাজিক প্রতিষ্ঠানগুলিকে সমাজের ভিত্তি হিসেবে দেখেন।

ডুর্খেইমের মতে, সমাজবিজ্ঞানের উদ্দেশ্য হলো সামাজিক প্রতিষ্ঠানগুলির প্রকৃতি এবং কার্যকারিতা অধ্যয়ন করা। সামাজিক প্রতিষ্ঠানগুলি হলো সমাজের ঐতিহ্যগত কাঠামো এবং প্রক্রিয়াগুলি যা সামাজিক জীবনকে সংগঠিত করে। এগুলির মধ্যে রয়েছে পরিবার, স্কুল, সরকার, ধর্ম এবং অর্থনীতি।

শেয়ার
সেভ
শুনুন
1 টি উত্তর
Get AI answer for "সমাজবিজ্ঞান হলো সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান' উক্তিটি কার?"
Generate Answer
  1. 'সমাজবিজ্ঞান হল সামাজিক প্রতিষ্ঠানের বিজ্ঞান' উক্তিটি ফরাসি সমাজবিজ্ঞানী এমিল ডুর্খেইমের।
    তিনি ১৮৯৫ সালে তার 'The Rules of Sociological Method' গ্রন্থে এই উক্তিটি করেছেন। এই গ্রন্থে তিনি সমাজবিজ্ঞানের একটি প্রাথমিক সংজ্ঞা প্রদান করেছেন। তিনি বলেছেন, সমাজবিজ্ঞান হল একটি বিজ্ঞান যা সামাজিক প্রতিষ্ঠানগুলির অধ্যয়ন করে। সামাজিক প্রতিষ্ঠান হল এমন সামাজিক কাঠামো যা সমাজে মানুষের আচরণকে নিয়ন্ত্রণ করে। কিছু সাধারণ সামাজিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে পরিবার, অর্থনীতি, রাজনীতি এবং ধর্ম।
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
একটি উত্তর লিখুন
banner

লেখালেখি করে মাসে ৪ - ৫ হাজার টাকা ইনকাম করুন।

Ask 3schools এর ব্যবহারকারীদের সাথে আপনার জ্ঞান শেয়ার করুন এবং মাসে ₹৫০০০ পর্যন্ত আয় করার সুযোগ পান। কন্টেন্ট লিখতে চাইলে "কন্টেন্ট লিখুন" এবং প্রশ্ন ও উত্তর লিখতে চাইলে "প্রশ্ন ও উত্তর লিখুন" বাটনটি ক্লিক করে সমস্ত বিষয়গুলো জেনে নিতে পারেন।

কন্টেন্ট লিখুনপ্রশ্ন ও উত্তর লিখুন
back
View All
ask 3schools
প্রশ্ন করুন