ইনকাম করুনআর্টিকেল কিনুনSubscribe
একনজরে পশ্চিমবঙ্গসাধারণ জ্ঞানবিপরীত শব্দসন্ধি বিচ্ছেদ FaceBookকুইজ খেলুনবিজ্ঞাপন আমাদের অ্যাপ
শিক্ষক 2
শিক্ষক 2 ২৩ মে › #উদাহরণ #কাকে বলে
Follow Us  

ভগ্নাংশ কাকে বলে? কয় প্রকার ও কী কী? উদাহরণসহ ব্যখ্যা করো।

Table Of Contents
  1. ভগ্নাংশ কাকে বলে?
  2. ভগ্নাংশ কত প্রকার ও কি কি?

ভগ্নাংশ কাকে বলে? উদাহরণ দাও

ভগ্নাংশকে ইংরেজিতে বলে 'Fraction'. ভগ্নাংশের অংশ হচ্ছে দুটি- একটি হচ্ছে লব অপরটি হচ্ছে হর । যার লব ও হর আছে তাকে ভগ্নাংশ বলে।

ভগ্নাংশ হল কোন বস্তুর বা সংখ্যার কত ভাগের কত অংশ,তাকেই বোঝায়। অর্থাৎ সংজ্ঞায় বলা যেতে পারে , লব ও হর বিশিষ্ট গাণিতিক রাশি কে ভগ্নাংশ বলে। ভগ্নাংশের উপরের অংশকে বলে লব ও নিচের অংশকে বলে হর। উদাহরণ- ৫/৩,৭/৯,১/৩ ইত্যাদি।

ভগ্নাংশ কত প্রকার ও কি কি?

ভগ্নাংশ সাধারণত দুই প্রকার :- ১) সাধারণ ভগ্নাংশ ও ২) দশমিক ভগ্নাংশ ।

১) সাধারণ ভগ্নাংশ কাকে বলে কত প্রকার ও কি কি?

কোন বস্তু কে নির্দিষ্টভাবে বিভক্ত করে তাকে হর দ্বারা এবং নির্দিষ্ট অংশ হতে গৃহীত অংশকে লব দ্বারা চিহ্নিত করে গাণিতিক ভাবে প্রকাশ করলে তাকে সাধারণ ভগ্নাংশ বলে। উদাহরণ:- ৪/৫ ,৬/৭,৮/৫।

সাধারণ ভগ্নাংশকে কয়েকটি ভাগে ভাগ করা যায় - ক) প্রকৃত ভগ্নাংশ । খ) অপ্রকৃত ভগ্নাংশ । গ) মিশ্র ভগ্নাংশ। ঘ) অন্যোন্যক ভগ্নাংশ।

ক) প্রকৃত ভগ্নাংশ কাকে বলে? : যে ভগ্নাংশের লব ছোট ও হর বড় তাকে প্রকৃত ভগ্নাংশ বলে । উদাহরণ:- ২/৫ ,১/৩.

খ)অপ্রকৃত ভগ্নাংশ কাকে বলে? : যে ভগ্নাংশের লব বড় ও হর ছোট তাকে অপ্রকৃত ভগ্নাংশ বলে। উদাহরণ : ৫/২ , ৭/৩, ৮/৫.

গ) মিশ্র ভগ্নাংশ :- পূর্ণ সংখ্যার সাথে প্রকৃত ভগ্নাংশ যুক্ত থাকলে তাকে মিশ্র ভগ্নাংশ বলে। উদাহরণ :- ২ পূর্ণ ২/৫, ৪পূর্ণ ১/৩,

সাধারণ ভগ্নাংশে পরিণত : মিশ্র ভগ্নাংশকে সাধারণ ভগ্নাংশে পরিণত করতে হলে, এভাবে করতে হবে: হর ও লবের গুণ করে লবের সঙ্গে যোগ করতে হবে। যেমন- ২ পূর্ণ ২/৫=১২/৫।

ঘ) অন্যোন্যক ভগ্নাংশ বলতে কী বোঝ? :- দুটি সংখ্যার গুণফল ১ হলে একটি সংখ্যা অপরটির অন্যোন্যক হবে। উদাহরণ:- যে সংখ্যাটি থাকবে হর ও লবে ঠিক তার উল্টো হবে। যেমন - ৪/৫ = ৫/৪.

ভগ্নাংশ কাকে বলে? কয় প্রকার ও কী কী? উদাহরণসহ ব্যখ্যা করো।

২) দশমিক ভগ্নাংশ কাকে বলে কত প্রকার ও কি কি? #

যে ভগ্নাংশকে দশমিক চিহ্নের (.) সাহায্যে প্রকাশ করা হয় তাকে দশমিক ভগ্নাংশ বলে। উদাহরণ - ২.৫ ,৭.৪,৬.৮।

দশমিক ভগ্নাংশ দুই প্রকার : [১] সসীম দশমিক ভগ্নাংশ, [২] অসীম দশমিক ভগ্নাংশ।

সসীম দশমিক ভগ্নাংশ :- যে সকল দশমিক ভগ্নাংশে দশমিক বিন্দুর ডান পাশে সসীম সংখ্যক অংক থাকে, তাদেরকে সসীম দশমিক ভগ্নাংশ বলা হয়। যেমন :- ৫/৪ = ১.২ ।

অসীম দশমিক ভগ্নাংশ:- যেসব দশমিক ভগ্নাংশে দশমিক বিন্দুর পরের সংখ্যাগুলো পুনরাবৃত্তি ঘটে, তাদেরকে অসীম দশমিক ভগ্নাংশ বলে। যেমন :- ২০/৬ = ৩.৩৩৩৩৩। 

সাধারণ ভগ্নাংশে পরিনত :- দশমিক ভগ্নাংশকে সাধারণ ভগ্নাংশে পরিণত করতে হলে দশমিকের জায়গায় এক ধরে পরের সংখ্যাগুলিকে শূন্য ধরে হর হিসাবে সজ্জিত করতে হবে। এবং লব এর স্থানে দশমিক তুলে দিতে হবে।যেমন- ২.৫ = ২৫/১০ , ৭.৩ = ৭৩/১০ ।
আরও পড়ুন:- বিপরীত ভগ্নাংশ কাকে বলে?

শেয়ার
সেভ
শুনুন
3 টি উত্তর
Get AI answer for "ভগ্নাংশ কাকে বলে? কয় প্রকার ও কী কী? উদাহরণসহ ব্যখ্যা করো।"
Generate Answer
  1. ভগ্নাংশ হল দুটি সংখ্যার অনুপাত। ভগ্নাংশকে দুটি অংশে ভাগ করা হয়, একটি হল সংখ্যার উপরের অংশ, যাকে বলা হয় লব এবং নিচের অংশ, যাকে বলা হয় হর।

    উদাহরণস্বরূপ, ভগ্নাংশ 1/2 এর লব হল 1 এবং হর হল 2। এর মানে হল 2 অংশের মধ্যে 1 অংশ।

    ভগ্নাংশকে বিভিন্নভাবে লেখা যেতে পারে। উদাহরণস্বরূপ, 1/2 কে দশমিক আকারে 0.5 বা শতাংশ হিসাবে 50% হিসাবে লেখা যেতে পারে।
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
  2. ভগ্নাংশ হল দুটি সংখ্যার অনুপাত। ভগ্নাংশকে দুটি অংশে ভাগ করা হয়, উপরের অংশকে লব এবং নিচের অংশকে হর বলে। ভগ্নাংশের বৈশিষ্ট্যগুলি হল:-
    https://lh6.googleusercontent.com/d/1OLyQizUbDqVzC_0eNUjMfZHvU0L1-J5h
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
  3. ভগ্নাংশের ব্যবহারগুলি হল:-

    ** ভগ্নাংশগুলিকে ব্যবহার করে আমরা দুটি সংখ্যার অনুপাত প্রকাশ করতে পারি। উদাহরণস্বরূপ, 2/1 হল দুটি সংখ্যা 1 এবং 2 এর অনুপাত, যা 1 অংশকে 2 অংশে বিভক্ত করে।
    ** ভগ্নাংশগুলিকে ব্যবহার করে আমরা কোনও সংখ্যাকে সমতুল্য অংশে ভাগ করতে পারি। উদাহরণস্বরূপ, আমরা একটি কেককে চারটি সমান অংশে ভাগ করতে পারি, প্রতিটি অংশকে 1/4 হিসাবে প্রকাশ করা যেতে পারে।
    ** ভগ্নাংশগুলিকে ব্যবহার করে আমরা কোনও সংখ্যাকে শতকরা হিসাবে প্রকাশ করতে পারি। উদাহরণস্বরূপ, 1/2 এর শতকরা রূপ হল 50%, যা মানে 1 অংশকে 2 অংশে বিভক্ত করে প্রতিটি অংশকে 50 অংশে বিভক্ত করা হয়।

    ভগ্নাংশগুলিকে আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্নভাবে ব্যবহার করা হয়। উদাহরণস্বরূপ, আমরা ভগ্নাংশগুলিকে ব্যবহার করে খাবার, দৈর্ঘ্য, ওজন, এলাকা, পরিমাণ ইত্যাদি পরিমাপ করতে পারি। আমরা ভগ্নাংশগুলিকে ব্যবহার করে বিভিন্ন ধরনের সমস্যা সমাধান করতে পারি।
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
একটি উত্তর লিখুন
banner

লেখালেখি করে মাসে ৪ - ৫ হাজার টাকা ইনকাম করুন।

Ask 3schools এর ব্যবহারকারীদের সাথে আপনার জ্ঞান শেয়ার করুন এবং মাসে ₹৫০০০ পর্যন্ত আয় করার সুযোগ পান। কন্টেন্ট লিখতে চাইলে "কন্টেন্ট লিখুন" এবং প্রশ্ন ও উত্তর লিখতে চাইলে "প্রশ্ন ও উত্তর লিখুন" বাটনটি ক্লিক করে সমস্ত বিষয়গুলো জেনে নিতে পারেন।

কন্টেন্ট লিখুনপ্রশ্ন ও উত্তর লিখুন
back
View All
ask 3schools
প্রশ্ন করুন