ইনকাম করুনআর্টিকেল কিনুনSubscribe
একনজরে পশ্চিমবঙ্গসাধারণ জ্ঞানবিপরীত শব্দসন্ধি বিচ্ছেদ FaceBookকুইজ খেলুনবিজ্ঞাপন আমাদের অ্যাপ
শিক্ষক 2
শিক্ষক 2 ১৫ সেপ্টেম্বর › #কারন #ক্লাস 10
Follow Us  

পশ্চিম ভারতের পেট্রোরসায়ন শিল্পের উন্নতির কারণ কী?

 পশ্চিম ভারতে পেট্রোরসায়ন শিল্পের উন্নতির কারণগুলি হল - 


সহজলভ্য কাঁচামাল - গুজরাট ও মহারাষ্ট্রের বোম্বে হাই, কাম্বে, কালোল, ওয়াভেল ও সাম্বা তৈলখনি গুলি থেকে প্রচুর খনিজ তেল উত্তোলন হয়, এই খনিজ তেলের উপর ভিত্তি করে এখানে পেট্রোরসায়ন শিল্পের বিকাশ ঘটেছে। 


তৈল শোধনাগার -  এই অঞ্চলে প্রাপ্ত কাঁচামালের উপর ভিত্তি করে কয়ালি, জামনগর, ট্রম্বে প্রভৃতি অঞ্চলে খনিজ তেল শোধনাগার স্থাপিত হয়েছে। আর এই খনিজ তেল শোধনাগার  থেকে নির্গত খনিজ তেলের  উপজাত দ্রব্যই হল পেট্রোরসায়ন শিল্পের প্রধান কাঁচামাল , যা এই অঞ্চলের শিল্পে ব্যবহৃত হয়। 


বন্দরের সুবিধা - মুম্বাই, কাণ্ডালা, জওহরলাল নেহেরু, মুদ্রা প্রভৃতি আধুনিক বৃহৎ বন্দরের মাধ্যমে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশ গুলি থেকে খনিজ তেল আমদানি এবং পেট্রোরসায়ন জাত দ্রব্যের রপ্তানির সুবিধা রয়েছে। 


চাহিদা বা বাজার  - পেট্রোরসায়ন শিল্প থেকে বর্তমান কালে অত্যন্ত জনপ্রিয় ও প্রয়োজনীয় দ্রব্য উৎপন্ন হয়, তাই পেট্রোরসায়ন জাত দ্রব্যের চাহিদা প্রচুর  এবং ক্রমাগত তা বেড়েই চলেছে। তাই এই শিল্পজাত দ্রব্যের অভ্যন্তরীন চাহিদার সাথে সাথে বৈদেশিক চাহিদাও রয়েছে।


 সুলভ ও দক্ষ শ্রমিক - ভারতের এই অঞ্চলের জনসংখ্যা অনেক বেশি, তাই শিল্পের প্রয়োজনীয় শ্রমিকের অভাব হয় না । তাছাড়া ভারতের এই অঞ্চলেই প্রথম পেট্রোরসায়ন শিল্পের বিকাশ ঘটায় এখানকার শ্রমিক গুলো বংশপরম্পরায় এই কাজের সাথে যুক্ত থাকায় শ্রমিক গুলো অনেক দক্ষ।

শেয়ার
সেভ
শুনুন
2 টি উত্তর
Get AI answer for "পশ্চিম ভারতের পেট্রোরসায়ন শিল্পের উন্নতির কারণ কী?"
Generate Answer
  1. যে শিল্পে পেট্রোলিয়াম বা খনিজ তেলের বিভিন্ন উপজাত দ্রব্য (ন্যাপথা) থেকে যে বহুবিধ রাসায়নিক দ্রব্য উৎপন্ন করা হয় তাকেই পেট্রো-রসায়ন শিল্প বলে। এই শিল্পের ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল। তাই পেট্রো-রসায়ন শিল্পকে উদীয়মান শিল্প বলা হয়। 
    বিদ্যুতের সহজলভ্যতা :- ভারতের পশ্চিমাঞ্চলে রয়েছে উকাই, ভিরা প্রভৃতি জলবিদ্যুৎ কেন্দ্র ট্রম্বে, নাসিক প্রভৃতি তাপবিদ্যুৎ কেন্দ্র কোটা, তারাপুর প্রভৃতি পারমাণবিকবিদ্যুৎ কেন্দ্র। এর ফলে এখানে পেট্রোরসায়ন শিল্পের জন্য পর্যাপ্ত বিদ্যুৎ পেতে কোনো অসুবিধা হয় না।
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
  2. যে সমস্ত শিল্পে খনিজতেল ও প্রাকৃতিক গ্যাসের উপজাত দ্রব্য থেকে রাসায়নিক প্রক্রিয়ায় অনুসারী শিল্পগুলির জন্য কাঁচামাল ও উপযোগী দ্রব্য উৎপাদন করা হয় তাদের পেট্রোরাসায়ন শিল্প বলে। বর্তমানে এই শিল্পগুলির ওপর নির্ভর করে বিভিন্ন অনুসারী শিল্প গুলি গড়ে ওঠে, তাই একে শিল্পদানব বলা হয় । এই শিল্পের ভবিষ্যৎ উজ্জ্বল হওয়ায়, একে সূর্যোদয় শিল্পও বলা হয়ে থাকে।
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
একটি উত্তর লিখুন
banner

লেখালেখি করে মাসে ৪ - ৫ হাজার টাকা ইনকাম করুন।

Ask 3schools এর ব্যবহারকারীদের সাথে আপনার জ্ঞান শেয়ার করুন এবং মাসে ₹৫০০০ পর্যন্ত আয় করার সুযোগ পান। কন্টেন্ট লিখতে চাইলে "কন্টেন্ট লিখুন" এবং প্রশ্ন ও উত্তর লিখতে চাইলে "প্রশ্ন ও উত্তর লিখুন" বাটনটি ক্লিক করে সমস্ত বিষয়গুলো জেনে নিতে পারেন।

কন্টেন্ট লিখুনপ্রশ্ন ও উত্তর লিখুন
back
View All
ask 3schools
প্রশ্ন করুন