ইনকাম করুনআর্টিকেল কিনুনSubscribe
একনজরে পশ্চিমবঙ্গসাধারণ জ্ঞানবিপরীত শব্দসন্ধি বিচ্ছেদ FaceBookকুইজ খেলুনবিজ্ঞাপন আমাদের অ্যাপ
কুইজে অংশগ্রহণ করে আপনার জ্ঞান বৃদ্ধি করুন।Play Now
শিক্ষক 2
শিক্ষক 2 ১৪ আগস্ট › #ভারত
Follow Us  

২০২৩ স্বাধীনতা দিবস ৭৬ না ৭৭ তম?

২০২৩ সালে ভারতের ৭৭ তম স্বাধীনতা দিবস। ভারত ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে। তাই, ২০২৩ সালে ভারত স্বাধীনতার ৭৭ বছর পূর্ণ করবে।

কিছু লোক মনে করেন যে ২০২৩ সালে ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবস। তাদের যুক্তি হল যে ভারত ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে, কিন্তু ১৯৪৭ সালের ১৬ আগস্ট থেকেই ভারত স্বাধীনভাবে শাসিত হতে শুরু করে। তাই, তারা মনে করেন যে ২০২৩ সালে ভারত স্বাধীনতার ৭৬ বছর পূর্ণ করবে (২০২৩ - ১৯৪৭ = ৭৬)।

তবে, ভারত সরকার মনে করে যে ২০২৩ সালে ভারতের ৭৭ তম স্বাধীনতা দিবস। তাদের যুক্তি হল যে ভারত ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে এবং সেই দিন থেকেই ভারত স্বাধীনভাবে শাসিত হতে শুরু করে (সেই দিনটিকেও ধরা হয়)। তাই, তারা মনে করেন যে ২০২৩ সালে ভারত স্বাধীনতার ৭৭ বছর পূর্ণ করবে। সরকারি ওয়েবসাইটে এবার ৭৭ তম স্বাধীনতা দিবসের কথা উল্লেখ করা হয়েছে।

ভারত সরকারের যুক্তিটাই সঠিক। ভারত ১৯৪৭ সালের ১৫ আগস্ট ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভ করে এবং সেই দিন থেকেই ভারত স্বাধীনভাবে শাসিত হতে শুরু করে। তাই, ২০২৩ সালে ভারত স্বাধীনতার ৭৭ বছর পূর্ণ করবে।

শেয়ার
সেভ
শুনুন
4 টি উত্তর
Get AI answer for "২০২৩ স্বাধীনতা দিবস ৭৬ না ৭৭ তম?"
Generate Answer
  1. যদি আমরা ১৯৪৭ সালের ১৫ অগস্টকেই প্রথম স্বাধীনতা দিবস হিসেবে ধরি, তবে সেই হিসেবে এবছরের ১৫ অগস্ট দিনটি হবে ৭৭ তম স্বাধীনতা দিবস। কিন্তু যদি আমরা স্বাধীনতালাভের পরের বছর, অর্থাৎ, ১৯৪৮ সালের ১৫ অগস্টকে স্বাধীনতালাভের প্রথম বছর ধরি, তবে ২০২৩ সালের ১৫ অগস্ট দিনটি হবে ৭৬ তম স্বাধীনতা দিবস।
    • প্রতি বছরের মতো এ বছরও স্বাধীনতা দিবসের একটি থিম রয়েছে। সেটি হলো 'নেশন ফার্স্ট, অলওয়েজ ফার্স্ট' (Nation first, Always first)! বা 'জাতি প্রথম, সর্বদাই প্রথম'।
    • https://encrypted-tbn0.gstatic.com/images?q=tbn:ANd9GcSeN8hpiHRbOv3yck5laGnpJVcM1PuFFmCqxA&usqp=CAU
      On August 15, 2023, India will proudly celebrate its 77th Independence Day, marking 76 years of freedom.
    • India will celebrate its 77th Independence Day on 15 August 2023, commemorating the historic moment when India finally gained independence after around 200 years of the colonial British rule.
      https://encrypted-tbn0.gstatic.com/images?q=tbn:ANd9GcSi5PpsAsWlScc9WNS2bBD38eX3P9Rqdhs_PA&usqp=CAU

      Happy😊 Independence Day
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
একটি উত্তর লিখুন
banner

লেখালেখি করে মাসে ৪ - ৫ হাজার টাকা ইনকাম করুন।

Ask 3schools এর ব্যবহারকারীদের সাথে আপনার জ্ঞান শেয়ার করুন এবং মাসে ₹৫০০০ পর্যন্ত আয় করার সুযোগ পান। কন্টেন্ট লিখতে চাইলে "কন্টেন্ট লিখুন" এবং প্রশ্ন ও উত্তর লিখতে চাইলে "প্রশ্ন ও উত্তর লিখুন" বাটনটি ক্লিক করে সমস্ত বিষয়গুলো জেনে নিতে পারেন।

কন্টেন্ট লিখুনপ্রশ্ন ও উত্তর লিখুন
back
View All
ask 3schools
প্রশ্ন করুন