ইনকাম করুনআর্টিকেল কিনুনSubscribe
একনজরে পশ্চিমবঙ্গসাধারণ জ্ঞানবিপরীত শব্দসন্ধি বিচ্ছেদ FaceBookকুইজ খেলুনবিজ্ঞাপন আমাদের অ্যাপ
কুইজে অংশগ্রহণ করে আপনার জ্ঞান বৃদ্ধি করুন।Play Now
শিক্ষক 2
শিক্ষক 2 ২৬ সেপ্টেম্বর › #উদাহরণ #বিজ্ঞান
Follow Us  

অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলনের একটি প্রাকৃতিক উদাহরণ

অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলন হল একটি ঘটনা যেখানে আলোকরশ্মি একটি ঘন মাধ্যমের মধ্য দিয়ে যাওয়ার সময় একটি বিরল মাধ্যমের সীমানায় প্রতিফলিত হয়। এই ঘটনাটি তখন ঘটে যখন আপতন কোণটি সংকট কোণের চেয়ে বড় হয়।

অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলনের একটি প্রাকৃতিক উদাহরণ হল হীরের ঝিকমিক। হীরা একটি খুব ঘন পদার্থ যা বায়ুর চেয়ে অনেক বেশি প্রতিসরাঙ্ক। যখন আলো একটি হীরার উপর পড়ে, তখন এটি প্রায়ই সীমানায় প্রতিফলিত হয়। এই প্রতিফলনটি হীরার ঝিকমিকের জন্য দায়ী।

অন্যান্য প্রাকৃতিক উদাহরণগুলির মধ্যে রয়েছে:

মরীচিকা: মরীচিকা হল একটি আলোর ঘটনা যেখানে সূর্যের আলো বায়ুমণ্ডলের জলকণার মধ্য দিয়ে যাওয়ার সময় প্রতিফলিত হয় এবং বিচ্যুত হয়। মরীচিকার সৃষ্টিতে অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অপটিক্যাল ফাইবার: অপটিক্যাল ফাইবারগুলি আলোক রশ্মিকে এক স্থান থেকে অন্য স্থানে প্রেরণ করার জন্য ব্যবহৃত হয়। তারা অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলনের উপর ভিত্তি করে কাজ করে।

কাঁচের গোলক: কাঁচের গোলকের ভিতরে আলোর প্রতিফলনও অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলনের একটি উদাহরণ।

অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলন বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি অপটিক্যাল ফাইবার, রাডার, এবং অন্যান্য অপটিক্যাল ডিভাইসগুলির কার্যকারিতাতে প্রয়োজনীয়। এটি শিল্প এবং শিল্পেও ব্যবহৃত হয়।

শেয়ার
সেভ
শুনুন
Get AI answer for "অভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলনের একটি প্রাকৃতিক উদাহরণ"
Generate Answer
একটি উত্তর লিখুন
banner

লেখালেখি করে মাসে ৪ - ৫ হাজার টাকা ইনকাম করুন।

Ask 3schools এর ব্যবহারকারীদের সাথে আপনার জ্ঞান শেয়ার করুন এবং মাসে ₹৫০০০ পর্যন্ত আয় করার সুযোগ পান। কন্টেন্ট লিখতে চাইলে "কন্টেন্ট লিখুন" এবং প্রশ্ন ও উত্তর লিখতে চাইলে "প্রশ্ন ও উত্তর লিখুন" বাটনটি ক্লিক করে সমস্ত বিষয়গুলো জেনে নিতে পারেন।

কন্টেন্ট লিখুনপ্রশ্ন ও উত্তর লিখুন
back
View All
ask 3schools
প্রশ্ন করুন