একনজরে পশ্চিমবঙ্গসাধারণ জ্ঞানবিপরীত শব্দসন্ধি বিচ্ছেদ FaceBookকুইজ খেলুনবিজ্ঞাপন আমাদের অ্যাপ
কুইজে অংশগ্রহণ করে আপনার জ্ঞান বৃদ্ধি করুন।Play Now
শিক্ষক 2
শিক্ষক 2 ১৫ এপ্রিল › #কাকে বলে #ক্লাস 10
Follow Us  

পরিবেশ দূষণ কাকে বলে? কয় প্রকার ও কী কী? পরিবেশ দূষণের কারণ, ফলাফল ও তার প্রতিকার।

Table Of Contents

ভূমিকাঃ পরিবেশ দূষণ বর্তমান যুগের এক বহুল আলোচিত বিষয়। আমাদের চারিদিকে যা কিছু আছে সেগুলির সমবেত রূপ আমাদের পরিবেশ। এর প্রধান চারটি বিষয় হল জল, মাটি, আলো বায়ু এবং অন্যান্য গুরুত্বপূর্ণ উপাদান হল প্রাণীকূল এবং উদ্ভিদ জগত। এক স্বাভাবিক প্রাকৃতিক পরিস্থিতির মধ্যেই ক্রমান্বয়ে উদ্ভিদ ও জীব জগত গড়ে উঠেছিল কিন্তু সময়ের সাথে সাথে মানুষের বিভিন্ন বেহিসাবী এবং অপরিণামদর্শী কার্যকলাপের ফলে প্রকৃতির স্বাভাবিক তথা প্রধান উপাদানগুলি-জল, মাটি এবং বায়ুর বিকৃতি শুরু হয়ে যে পরিস্থিতি গড়ে উঠেছে সেই পরিবেশ দূষণ নামাঙ্কিত বিষয়টি  যে আজ বহুল আলোচিত বিষয় হয়ে আপামর মনুষ্যজাতিকে উদ্বিগ্ন করে তুলবে তা তো অবশ্যম্ভাবী।

পরিবেশ দূষণ কাকে বলে?

সংজ্ঞা :- পরিবেশ দূষণ হল পরিবেশের ভৌত, রাসায়নিক এবং জৈবিক উপাদানের বিকৃতি যা মনুষ্য তথা সমগ্র প্রাণী ও উদ্ভিদজগতের অস্তিত্বকে বিপদসংকুল করে এক সামগ্রিক বিনাশের সম্ভাবনার জন্ম দেয়।

পরিবেশ দূষণ কয় প্রকার ও কী কী?

উপাদানের বিভিন্নতার উপর ভিত্তি করে পরিবেশ দূষণকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে, যথাঃ বায়ুদূষণ, জলদূষণ, মাটিদূষণ, শব্দদূষণ, আলোকদূষণ, তেজষ্ক্রিয় দূষণ ইত্যাদি। কেউ কেউ এর সঙ্গে আরো দুটি দূষণ করেছেন, যথা, থার্মাল দূষণ এবং দৃশ্যদূষণ।

বায়ু দূষণ বলতে কী বোঝ?

বায়ুদূষণঃ বায়ুর ভৌত, রাসায়নিক এবং জৈবিক গঠনের পরিবর্তনকে বায়ুদূষণ বলে। বাতাসে যখন অত্যধিক বা স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে ধুলিকণা, ধাতব পদার্থ, বিভিন্ন ক্ষতিকর গ্যাসীয় যৌগ, যথাঃ কার্বন-ডাই-অক্সাইড, নাইটাস অক্সাইড, হাইড্রোজেন সালফাইড, সালফার ডাই অক্সাইড প্রভৃতি মিশে যায় তখন বায়ুদূষিত হয়ে পড়ে।

উদ্ভিদের উপর বায়ুদূষণের প্রভাবঃ এর ফলে গাছের পাতার বিভিন্ন রোগ-যথা, ক্লোরোসিস, নেক্রোসিস ইত্যাদি দেখা দেয়, শষ্যের বৃদ্ধি ব্যহত হয়, এমনকি উদ্ভিদের অকালমৃত্যু ঘটে।বায়ুদূষণের ফলে অ্যাসিড বৃষ্টি হলে শষ্যের ব্যাপক ক্ষতি হয়ে থাকে।

পরিবেশ দূষণ কাকে বলে? পরিবেশ দূষণ কয় প্রকার ও কী কী? পরিবেশ দূষণের কারণ, ফলাফল ও তার প্রতিকার।

প্রাণিকূল তথা মনুষজাতির উপর বায়ুদূষণের প্রভাবঃ সমীক্ষায় দেখা গেছে প্রায় চল্লিশ শতাংশ মানুষের মৃত্যুর জন্য বায়ুদূষণ দায়ী। বায়ুদূষণ মানুষের রোগ প্রবণতা বাড়িয়ে তোলে। হাঁপানী, বিভিন্ন ধরণের অ্যালার্জি, হে-ফিভার প্রভৃতি রোগ, ব্রংকাইটিস এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিভিন্ন রোগের জন্য বায়দূষণকে দায়ী করা হয়। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট অনুযায়ী বিশ্বের সর্বাধিক দূষিত ৫০টি শহরের মধ্যে ৩৫টি ভারতে অবস্থিত। বিশ্বের সর্বাধিক দূষিত শহর দিল্লী এবং দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। সুতরাং এই সব শহরের মানুষ যে ভয়াবহ বিপদের মধ্যে রয়েছেন তা বলাই বাহুল্য।

জল দূষণ বলতে কী বোঝ?

জলদূষণঃ জলের ভৌত বা রাসায়নিক উপাদানগুলির অপ্রত্যাশিত পরিবর্তনের ফলে জল দূষিত হয়। দূষিত পুকুর, দিঘী, খাল, নদী বা হ্রদের জল সংশ্লিষ্ট পরিবেশকেও দূষিত করে। কিছু ব্যতিক্রম ছাড়া সাধারণতঃ মনুষ্যকৃত কার্যক্রমের দ্বারাই জল দূষিত হয়। গৃহস্থালীর বর্জ্য পদার্থ, কল-কারখানার বিভিন্ন বর্জ্য দূষিত ও রাসায়নিক পদার্থ, জৈব ও অজৈব পদার্থ জলকে দূষিত করে।

জলদূষণের ফলাফল বা প্রভাবঃ এর ফলে ডায়েরিয়া, টাইফয়েড, কলেরা, আন্ত্রিক, জন্ডিস প্রভৃতি রোগের প্রকোপ বাড়ে। পানীয় জলে আর্সেনিক দূষণের ফলে বহু মানুষ কর্মক্ষমতা হারায় এবং শারীরিক বিকৃতির শিকার হয়।জলদূষণের প্রভাবে জলজ প্রাণীদের জীবন সংকটাপন্ন হয় এবং বাস্তুতন্ত্রের ক্ষতি হয়।

মাটি দূষণ বলতে কী বোঝ?

পলিথিন, প্লাস্টিক প্রভৃতি জৈব অভঙ্গুর পদার্থ, কৃষিতে ব্যবহৃত রাসায়নিক কীটনাশক, পরিত্যক্ত তেজস্ক্রিয় বিভিন্ন পদার্থ মাটির সংস্পর্শে এসে মাটিকে দূষিত করে তোলে। এর ফলে উদ্ভিদের বৃদ্ধি ব্যহত হয়, ফলন ও উৎপাদন হ্রাস পায়। মাটির উর্বরতা কমে গিয়ে মাটিতে নাইট্রজেনের ঘাটতি দেখা দেয়, মাটি থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে জীবনের সংকট দেখা দেয় এছাড়া মাটিতে পড়ে থাকা তেজস্ক্রিয় পদার্থের বিকিরণ জটিল রোগের কারণ হয়ে ওঠে। মাটি দূষণের ফলে মাটি সংলগ্ন পানীয় জল দূষিত হয়ে পড়ে।

শব্দ দূষণ বলতে কী বোঝ?

শব্দের তীব্রতার মাত্রা ৮০ ডেসিবল বা তার বেশি হলে শব্দদূষণ ঘটে। দীর্ঘক্ষণ উচ্চমাত্রার শব্দের মধ্যে থাকা শ্রবণযন্ত্র এবং স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এর ফলে দৈহিক এবং মানসিক বিপর্যয় ঘটতে পারে। সভ্যতা যেহেতু শব্দমুখর তাই সভ্যদুনিয়া বর্তমানে শব্দদূষণ নামে এক ভয়ানক বিপদের সমাধান খুঁজে বেড়াচ্ছে। লাউডস্পিকারের ব্যবহার, উচ্চগ্রামে রেডিও বা টিভি চালানো, ডিজে সঙ্গীত, শব্দবাজির ব্যবহার, যানবাহনে ব্যবহৃত তীব্রমাত্রার হর্ন অহরহ শব্দদূষণ ঘটাচ্ছে এবং পরিবেশকে সংকটাপন্ন করছে।

আলো দূষণ বলতে কী বোঝ?

বৈদ্যুতিক আলোর অতিরিক্ত ব্যবহার সভ্যতার অন্যতম দৃষ্টান্ত হয়ে উঠেছে। তীব্র আলোকরশ্মি চোখের রেটিনার ক্ষতিসাধন করে। মানুষের মনের উপর আলোর প্রভাব আছে। গোধূলির রক্তিম সুর্য্য, ভোরের স্নিগ্ধ আলো মনে যেমন এক অনুপম ভালোলাগার অনুভূতি জাগিয়ে তোলে তেমনি দীর্ঘক্ষণ তীব্র আলোর মধ্যে অবস্থান অকারণ মানসিক বিভ্রম বা অস্থিরচিত্ততার কারণ হতে পারে। অন্যান্য দূষণের মত আলোকদূষণও পরিবেশের বিকৃতি ঘটায়।

পরিবেশ দূষণের প্রতিকারঃ

প্রথমতঃ সাধারণ মানুষকে পরিবেশ সচেতন করার পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। ছাত্র-শিক্ষক সহ সমগ্র শিক্ষিত মানুষকে অগ্রণী পদক্ষেপ গ্রহণ করতে হবে যাতে পরিবেশ বিষয়ে এক সামগ্রিক সচেতনতা গড়ে ওঠে।

দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদক্ষেপ সরকার যাতে কঠোরভাবে পরিবেশ রক্ষাকারী আইন বলবৎ করতে শিথিলতা না দেখায় তা নিশ্চিত করা। এ-জন্য প্রয়োজনে প্রতিবাদ, প্রতিরোধ এবং আন্দোলন গড়ে তুলতে হবে।

  • কৃষিতে জৈব সারের প্রয়োগ বৃদ্ধি ।
  • পানীয় জলের ক্ষেত্রে আর্সেনিক দূষণের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ। 
  • জলাশয় ও জলাভূমির উপযুক্ত সংরক্ষণ।
  • নদী বা সমুদ্রে বিষাক্ত বর্জ্য পদার্থ স্থানান্তর নিষিদ্ধকরণ।
  • বনভূমি সংরক্ষণ ও তার সঠিক আনুপাতিক হার নিশ্চিত করা। 
  • কীটনাশক ব্যবহারের ক্ষেত্রে অপেক্ষাকৃত নিরাপদ মাত্রা নির্দিষ্ট করা।
  • ক্ষতিকর আলোর ব্যবহারের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করা।
  • উপযুক্ত জলনিকাশী ব্যবস্থা সহ পরিকল্পিতভাবে নগরায়ণ।

উপসংহারঃ মনে রাখা দরকার উপরিল্লিখিত বিষয়গুলি ইতিমধ্যেই বহু আলোচিত বিষয় হলেও এই বিষয়ে দশকের পর দশক শিথিলতার কারণেই পরিবেশ দূষণের বিপদ এত ঘনীভূত হয়েছে। 

ক্রমাগত প্রাকৃতিক বিপর্যয়ের সংখ্যাবৃদ্ধি, বিশ্বজুড়ে ভয়াবহ তাপপ্রবাহ ও দাবানল, ভুমিধ্বস ও মারাত্মক ভূমিকম্প সমূহ, ক্রমাগত জলস্তর নীচে নেমে যাওয়া আমাদের কাছে বারে বারে এই বার্তাই দিচ্ছে যে এখনও সাবধান না হলে মনুষ্য তথা প্রানীজাতির বিনাশ অনিবার্য্য।

সম্পর্কিত প্রশ্ন

পরিবেশ বলতে কী বোঝ? কয় প্রকার ও কী কী? বিশ্ব উষ্ণায়ন কাকে বলে? এর কারণ, ফলাফল
ভগ্নাংশ কাকে বলে? কয় প্রকার ও কী কী? ধ্বনি কাকে বলে? কয় প্রকার ও কী কী?
শব্দ কাকে বলে? কত প্রকার ও কী কী? শব্দ দূষণ কাকে বলে? কারণ, প্রভাব ও নিয়ন্ত্রণের উপায়।
সংখ্যা কাকে বলে? কয় প্রকার ও কী কী? ব্যবস্থাপনা কাকে বলে? বৈশিষ্ট্য, গুরুত্ব, প্রয়োজনীয়তা এবং মূলনীতি গুলি আলোচনা কর।

শেয়ার
সেভ
শুনুন
1 টি উত্তর
Get AI answer for "পরিবেশ দূষণ কাকে বলে? কয় প্রকার ও কী কী? পরিবেশ দূষণের কারণ, ফলাফল ও তার প্রতিকার।"
Generate Answer
  1. পরিবেশ দূষণ কাকে বলে class 8?

    পরিবেশের ভৌত, রাসায়নিক ও জৈবিক বৈশিষ্ট্যের যে অবাঞ্চিত পরিবর্তন জীবের জীবনধারণকে ক্ষতিগ্রস্ত করে তাকেই পরিবেশ দূষণ বলে।
    মন্তব্য
    শেয়ার
    শুনুন
একটি উত্তর লিখুন
banner

লেখালেখি করে মাসে ৪ - ৫ হাজার টাকা ইনকাম করুন।

Ask 3schools এর ব্যবহারকারীদের সাথে আপনার জ্ঞান শেয়ার করুন এবং মাসে ₹৫০০০ পর্যন্ত আয় করার সুযোগ পান। কন্টেন্ট লিখতে চাইলে "কন্টেন্ট লিখুন" এবং প্রশ্ন ও উত্তর লিখতে চাইলে "প্রশ্ন ও উত্তর লিখুন" বাটনটি ক্লিক করে সমস্ত বিষয়গুলো জেনে নিতে পারেন।

কন্টেন্ট লিখুনপ্রশ্ন ও উত্তর লিখুন
back
View All
ask 3schools
কুইজ
প্রশ্ন করুন